post

একনজরে শিক্ষা ও ক্যাম্পাস সংবাদ

ছাত্র সংবাদ ডেস্ক

২৫ এপ্রিল ২০২৪

৩ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়

চাঁদাবাজি-ছিনতায়ের অভিযোগে ঢাবির ৬ ছাত্রকে বহিষ্কার : চাঁদাবাজি ও ছিনতায়ের সাথে জড়িত থাকার অভিযোগ ঢাবির ৬ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া ভর্তি পরীক্ষায় অসদুপায় অবলম্বনে সহযোগিতা করার কারণে আরো ৬০ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। (নিউ ন্যাশন, ৫. ০৩. ২০২৪)

ঢেলে সাজানো হচ্ছে ঢাবির আবাসিক হল-ব্যবস্থাপনা : বৈধ শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত করণ, অছাত্র ও বহিরাগত ঠেকানো এবং আবাসিক  শিক্ষকদের জবাবদিহিতা নিশ্চিত করতে ঢেলে সাজানো হচ্ছে ঢাবির আবাসিক হল। (যুগান্তর, ১০.০৩.২০২৪)

ঢাবির ৬ শিক্ষক ও ৪৮ শিক্ষার্থী পেলেন ডিনস অ্যাওয়ার্ড : ২০১৮, ২০১৯ ও ২০২০ সালের ¯œাতক পরীক্ষায় অসাধারণ ফলাফলের জন্য ঢাবি প্রশাসন ৬ শিক্ষক ও ৪৮ শিক্ষার্থীকে ডিনস অ্যাওয়ার্ড প্রদান করেছে। (কালের কন্ঠ, ১১.০৩.২০২৪)

দেরিতে ফল প্রকাশে নানা বিপত্তি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ ও ইনস্টিটিউটগুলোতে ¯œাতক ও ¯œাতকোত্তরের বিভিন্ন পরীক্ষার ফল নিয়ম অনুযায়ী যথাসময়ে প্রকাশ করা হয় না। এতে শিক্ষার্থীদের উচ্চশিক্ষা ও চাকরির ক্ষেত্রে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। (কালের কণ্ঠ, ১৩.০৩.২০২৪)

ঢাবিতে রমযানের সেমিনারে ছাত্রলীগের হামলা, আহত ৬। ঢাবি আইন বিভাগের শিক্ষার্থীদের রমযানের ‘প্রোডাক্টিভ রমাদান’ শীর্ষক সেমিনারে হামলা চালিয়েছে ছাত্রলীগ। এতে আইন বিভাগের ৬ জন মারাত্মকভাবে আহত হয়েছে। (নয়া দিগন্ত, ১৪.০৩.২০২৪)

ঢাবি শিক্ষার্থীদে ওপর হামলা ফৌজদারী অপরাধ - আসিফ নজরুল : বিভিন্ন সময়ে ঢাবির শিক্ষার্থীদের ‘শিবির’ ট্যাগ দিয়ে হামলা অ্যাটেম্প টু মার্ডারের মতো অপরাধ বলে মন্তব্য করেছেন ঢাবির আইন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আসিফ নজরুল। (সংগ্রাম, ১৫.০৩.২০২৪)

ঢাবিতে রমযানবিষয়ক অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা : ঢাবিতে পবিত্র রমযান মাসের আলোচনা সম্পর্কিত কোনো অনুষ্ঠানের অনুমতি না দিতে হলের প্রভোস্ট, অনুষদের ডিন ও ইনস্টিটিউটের পরিচালকদের চিঠি দিয়েছে প্রক্টর অফিস। (কালের কন্ঠ, ২১.০৩.২০২৪)


জগন্নাথ বিশ্ববিদ্যালয়

সমাবর্তন নিয়ে  অনিশ্চয়তায় ১৮ হাজার শিক্ষার্থী : বিশ^বিদ্যালয় হিসেবে যাত্রার শুরুর ১৮ বছরে জগন্নাথ বিশ^বিদ্যালয়ে সমাবর্তন হয়েছে মাত্র একবার। ২০২০ সালে ১ম সমাবর্তন অনুষ্ঠিত হয়। ১ম সমাবর্তনের পর পেরিয়ে গেছে চার বছর। ১৮ হাজারের বেশি শিক্ষার্থী সমাবর্তনের অপেক্ষা করছেন। (ইত্তেফাক ৫.০৩.২০২৪)

জবির বিভিন্ন খাতে ২৫ অনিয়মের প্রমাণ : জবির বিভিন্ন খাতে ২৫ অনিয়মের প্রমাণ পেয়েছে ইউজিসি। ইউজিসির এক তদন্ত প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। গ্রেড কেলেঙ্কারি, অতিরিক্তত ভাতা, অনুমোদন ছাড়া ১৩টি গাড়ি কেনা ইত্যাদি। (যুগান্তর, ১২.০৩.২০২৪)

শিক্ষক ও সহপাঠীকে দায়ী করে ছাত্রীর আত্মহত্যা : শিক্ষক ও সহপাঠীকে দায়ী করে ছাত্রীর আত্মহত্যার ঘটনায় মধ্যরাতে উত্তাল জবি ক্যাম্পাস। ওই ছাত্রী আইন বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। (১৬.০৩.২০২৪, যুগান্তর) 

জবিতে ফের যৌন হয়রানি, দুই শিক্ষকের বিরুদ্ধে ডিবিতে অভিযোগ শিক্ষার্থীর : শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ দেওয়ায় হত্যাসহ বিশ^বিদ্যালয় থেকে বহিষ্কারেরর হমিকি পাচ্ছেন জবির ফিল্ম ও টেলিভিশন বিভাগের এক ছাত্রী। ছাত্রী ডিবি কার্যালয়ে অভিযুক্ত শিক্ষক আবু শাহেদ ইমন ও বিভাগের চেয়ারম্যান জুনায়েদ আহমেদ হালিমের বিরুদ্ধে অভিযোগ করেন। (সংগ্রাম, ১৯.০৩.২০২৪)

নতুন শিক্ষার্থীরা র‌্যাগিংয়ের শিকার : জবিতে নতুন শিক্ষার্থীরা র‌্যাগিংয়ের শিকার হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এতে সমস্যায় ভুগছে অনেক শিক্ষার্থী। কিন্ত কর্তৃপক্ষ যথাসময়ে যথাযথ পদক্ষেপ নিচ্ছেন না বলে অভিযোগ রয়েছে। (২০.০৩.২০২৪, ইত্তেফাক)

ছাত্রলীগের বিরুদ্ধে অপরাধ করে পার পেয়ে যাওয়ার অভিযোগ : জবি ক্যাম্পাসে বিভিন্ন গুরুতর অপরাধ (যৌন হয়রানি, চাদাঁবাজি) করে পার পেয়েছে ছাত্রলীগকর্মীরা। প্রক্টর অফিসে বিচার না হওয়ার নেপথ্য ছাত্রলীগের কারসাজি। সাবেক প্রক্টরিয়াল বডির সাথে ছিল ছাত্রলীগের বেশ সখ্য। (ইনকিলাব, ২০.০৩.২০২৪)

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়

জাবিতে ছাত্রদলের মিছিলে ছাত্রলীগের হামলা, আহত ৫ : নবগঠিত কমিটির সদস্যদের শুভেচ্ছা জানিয়ে জাবি শাখা ছাত্রদলের মিছিলে  ছাত্রলীগের অতর্কিত হামলা চালানোর অভিযোগ পাওয়া গেছে। এতে আহত হয়েছে ৫ জন। (০৬.০৩.২০২৪, ইত্তেফাক)

দেওয়াল ভাঙা নিয়ে জাবিতে সংঘর্ষ, আহত ৭ : জাবির শহিদ রফিক-জব্বার হল ও শেখ রাসেল হলের মধ্যবর্তী দেওয়াল ভাঙাকে কেন্দ্র করে তিন হলের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ হয়েছে, এতে ৭ জন আহত হয়েছে। (০৭.০৩.২০২৪, যুগান্তর)

প্রক্টর - প্রাধ্যক্ষের অব্যাহতির দাবিতে মশাল মিছিল :  জাবির নিপীড়কদের সহায়তা করার অভিযোগ এনে প্রক্টর আ স ম ফিরোজ উল  হাসান ও মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষ সাব্বির আলমকে অব্যাহতিসহ পাঁচ দাবিতে মশাল মিছিল করে নিপীড়নবিরোধী মঞ্চ। (কালের কন্ঠ, ১০.০৩.২০২৪ )

ধর্ষণকান্ডে জাবির ৪ শিক্ষার্থী বহিষ্কার : স্বামীকে আটকে রেখে ধর্ষণের অভিযুক্ত ছাত্রলীগ নেতা মোস্তাফিজুর রহমানসহ ৬ জনের শাস্তির সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদের মধ্যে ৪ জনকে স্থায়ী বহিষ্কার এবং ২ জনের সনদ বাতিল করা হয়। (১২.০৩.২০২৪, যায়যায়দিন) 

শিক্ষার্থীদে আন্দোলনের মুখে জাবি প্রক্টরের পদত্যাগ : শিক্ষার্থীদের আন্দোলনের মুখে জাবি প্রক্টর এবং সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ স ম ফিরোজ উল হাসান পদত্যাগ করেছেন। (সংগ্রাম, ১৯.০৩.২০২৪)

জাবিতে তালা ভেঙে হলের কক্ষ দখলের চেষ্টা ছাত্রলীগের : জাবির শহীদ তাজউদ্দীন আহমদ হলে তালা ভেঙে একটি কক্ষ দখলের চেষ্টা ও শিক্ষার্থীদের মারধরের অভিযোগ উঠেছে ছাত্রলীগের তিন কর্মীর বিরুদ্ধে। (২০.০৩.২০২৪, যুগান্তর) 

জাবির তিন ছাত্রের কান্ড, বহিরাগতদের আটকে বিকাশে টাকা আদায় : জাবিতে ঘুরতে আসা চার বহিরাগতকে আটকে ছিনতাইয়ের অভিযোগ ওই বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীর বিরুদ্ধে।  

রাজশাহী বিশ্ববিদ্যালয়

ছাত্রলীগের চার নেতার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ : ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসের বিভিন্ন ভ্রাম্যমাণ দোকান থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা করার কথা বলে চাঁদা আদায়ের অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগের চার নেতার বিরুদ্ধে। (কালের কন্ঠ, ০৮.০৩.২০২৪)

ছাত্রীকে আটকে মারধরের হুমকি ৫ ছাত্রলীগ নেত্রীর : রাবির আবাসিক হলের কক্ষে আটকে এক ছাত্রীকে মারধরের হুমকি দেওয়ার অভিযোগ ৫ ছাত্রলীগ নেত্রীর বিরুদ্ধে। বেগম রোকেয়া হলের ৩২৩ নম্বর কক্ষে এ ঘটনা ঘটে। ভুক্তভোগী ছাত্রী রোজিনা আক্তার রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৯-২০২০ বর্ষের ছাত্রী।  (০৯.০৩.২০২৪, যুগান্তর)

রাবিছাত্রীকে নেকাব খুলতে বাধ্য করায় শিক্ষকের শাস্তি দাবি : শ্রেণিকক্ষে নারী  শিক্ষাথীদের  হিজাব-নেকাব খুলতে বাধ্য করা, ধর্মীয় অনুভূতিতে আঘাত ও ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করায় রাবির ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক হাফিজুর রহমানের  শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। (১২.০৩.২০২৪, নয়া দিগন্ত) 

রাবির হল থেকে ছুরিকাহত শিক্ষার্থী উদ্ধার : রাবির একটি হল থেকে আহত অবস্থায় জয়দেব সাহা নামের এক ছাত্রকে উদ্ধার করা হয়। (২৪.০৩.২০২৪, যুগান্তর) 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

তদন্ত এগোয় না, কর্তৃপক্ষও চুপ : চাঁদাবাজি, ভাঙচুর ও মারধরের অভিযোগে ছয় মাসে চবির ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে ৫টি মামলা হয়।এসব মামলায় ১৯ জন আসামির নাম উল্লেখ করা হয়। তাদের একজনকেও গ্রেফতার করতে পারেনি পুলিশ। (০৪.০৩.২০২৪, প্রথম আলো)

চবির ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ভুল শিক্ষকের ক্ষোভ : চবি ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ব্যসসায় প্রশাসন অনুষদভুক্ত সি ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে একাধিক ভুলের অভিযোগ উঠেছে। এসব কারণে ক্ষোভ প্রকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন চবির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ও পরীক্ষা পরিদর্শক গোলাম হোসন হাবীব। (১০.০৩.২০২৪, যুগান্তর)

চবির নতুন ভিসি অধ্যাপক আবু তাহের : ইউজিসি সদস্য ও চবির ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. আবু তাহের চবির নতুন ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন। (সংগ্রাম, ২০.০৩.২০২৪)

ছাত্রলীগের বাইরে সব নিয়োগ ক্যান্সেল, চবি ছাত্রলীগ নেতা শাসালেন রেজিস্ট্রারকে : চবির নতুন ভাইস চ্যান্সেলর নিযুক্তের প্রথম দিনেই সদ্য সাবেক ভিসি ড. শিরীণ আক্তার কর্তৃক নিয়োগকৃত ব্যক্তিকে রেজিস্ট্রার কার্যালয়ের ভেতরে আটকিয়ে মারধর করেছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। (নয়া দিগন্ত, ২১.০৩.২০২৪ )

চবি ছাত্রলীগের নামে ভাঙচুরের মামলা তুলে নেওয়া হচ্ছে : চাঁদা না পেয়ে ভাঙচুরের অভিযোগে ছাত্রলীগের ১২ নেতাকর্মীর বিরুদ্ধে করা দুটি মামলা প্রত্যাহার করেছে চবি কর্তৃপক্ষ। শেষ কর্মদিবসে সদস্য সাবেক উপাচার্য শিরীণ আখতারের দেওয়া নির্দেশনার পরিপ্রেক্ষিতে মামলা প্রত্যাহারের আবেদন করা হয়েছে বলে জানিয়েছে বাদীরা (প্রথম আলো, ২৪.০৩.২০২৪)

নিয়োগ নিয়ে ছাত্রলীগের ওপর দায় চাপালেন সদ্য সাবেক উপাচার্য : চবি সদ্য সাবেক উপাচার্য শিরীণ আখতারের শেষ কর্মদিবসে নিয়োগ পাওয়াদের নিজ থেকে নিয়োগ দেননি বলে মন্তব্য করেছেন। এসব নিয়োগে চবি শাখা ছাত্রলীগের নেতা-কর্মী অবরুদ্ধ করে নিয়োগ পত্রে সই নেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন শিরীণ আখতার। (প্রথম আলো, ২৪.০৩.২০২৪)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষের পাল্টাপাল্টি সংঘর্ষের ঘটনায় ৮ শিক্ষার্থীকে হল থেকে বহিষ্কার করেছে শাবি প্রশাসন। (জনকন্ঠ, ১২.০৩.২০২৪)

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক সাজন সাহা ও তার মদদদাতা শিক্ষক একই বিভাগের বিভাগীয় প্রধান রেজুয়ান আহমেদ শুভ্রকে অনির্দিষ্টকালের জন্য বাধ্যতামূলক ছুটি ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। (ইনকিলাব, ১৪.০৩.২০২৪)

অন্যান্য : সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে শিক্ষকের গুলিতে ছাত্র আহত, বিক্ষোভে উত্তাল ক্যাম্পাস। (বাংলাদেশ প্রতিদিন ০৬.০৩.২০২৪)

আপনার মন্তব্য লিখুন

কপিরাইট © বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির